আমি হাসিন হায়দার , থিমবাকেট এর হেড অফ আইডিয়াস
আমি যেভাবে কাজ করি

Shares

নাম এবং পেশা

হাসিন হায়দার। থিমবাকেট এর হেড অফ আইডিয়াস ।

কোন প্রোগ্রামিং ল্যাংগুয়াজে কোড লিখতে সবচেয়ে বেশি ভাল লাগে ?

আমি আমার যাত্রা শুরু করি ভিজুয়াল বেসিক ৬ দিয়ে এবং বহুদিন এটি ব্যবহারও করেছি। পরবর্তীতে যখন ডট নেট রিলিজ হয় এবং এটির অনেক নতুন ফিচার আসে তখন আমি ভিজুয়াল বেসিক ৬ পরিবর্তন করে ডট নেটে যাওয়ার প্রয়োজনই মনে করিনি। পাশাপাশি ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপ করার জন্য পিএইচপি ব্যবহার করতাম। পরবর্তীতে এটি আমার এতো ভালোলেগে গেলো যে সিদ্ধান্ত নিলাম এটির সাথেই থাকবো। এইভাবেই আমার ক্যারিয়ার চালিয়ে যাচ্ছিলাম। পাশাপাশি নিজের জ্ঞান বা মেধা বৃদ্ধির জন্য নতুন নতুন সব টুলস এবং প্রোগ্রামিং ভাষা শেখার চেষ্টা করছিলাম। বর্তমানে আমি ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপ নিয়ে ব্যস্ত আছি  পিএইচপি এবং জাভাস্ক্রিপ্টের সমন্বয়ে । পাশাপাশি এইচটিএমএল ও সিএসএস তো আছে অবশ্যই।

ডেভেলপমেন্টের জন্য কোন IDE টি আপনার কাছে সেরা মনে হয় ?

“phpstorm” আমার প্রধান IDE পাশাপাশি “Sublime Text” ও “VIM” ব্যবহার করি। তবে আমার বেশি ভালো লাগে “phpstorm” তার কারন এটির নানাবিধ সুবিধা। যেমন ক্রস প্লাটফর্ম,কাস্টমাইজেবল, খুব দ্রুত কাজ করা যায় এবং এটি লারাভেল, সিম্ফনি ও ওয়ার্ডপ্রেস এর জন্য পূর্বে থেকেই সাপোর্ট প্রদান করে যা আমার দৈনিক কাজের ভেতরে পরে। এই কারনেই আমার কাছে  “phpstorm” কে সবচেয়ে সেরা মনে হয়।

phpstorm

phpStorm – The Most Intelligent PHP IDE

sublime-text

Sublime Text 3

Vim the editor

Vim the editor

 

ডেভেলপমেন্টের জন্য কোন অপারেটিং সিস্টেম(ওএস) আপনি ভাল মনে করেন ?

প্রতিদিনের ডেভেলপমেন্টের জন্য আমি Mac OS X ব্যবহার করি। পাশাপাশি Linux ও আছে । সত্যি বলতে আমি Debian ব্যবহার করতেই বেশি স্যাচ্ছন্দ বোধ করি। সাথে Cent OS এর কথাও একটু যোগ করতে চাই। আমি মনে করি প্যাকেজ ম্যানেজার সবচেয়ে বেশি বিবেচ্য বিষয় যখন কিনা আপনি একটি ডিস্ট্র নির্ধারণ করবেন এবং পরবর্তীতে সেটি যখন আপডেট, আপগ্রেড, কাস্টমাইজ ও কনফিগার করবেন তখনও এটি খুব কাজে দিবে। এখানে আরও একটি বিষয় বলবো, সেটি হলো সিকিউরিটি। আমি গত ৮ বছর যাবত Debian ব্যবহার করে আসছি।

os-x-yosemite

OS X Yosemite

linux

Linux

debian

Debian

centos

Cent OS

 

সফটওয়্যার ডেভেলপমেন্টের জন্য কোন সাইট বা ব্লগগুলো আপনি নিয়মিত ভিজিট করেন ?

সব থেকে বেশি ভিজিট করা হয় Smashing Magazine, Codrops, Sitepoint, Webappers, Planet-PHP, Sidebar.io, High-Scalability, Tutsplus এবং Learnable

এমন কোনো প্রোজেক্ট বা প্রোডাক্ট আছে কি যেটি নিয়ে আপনি গর্ব বোধ করেন ?

“Miproapps” এটি একটি ড্রাগ-এন-ড্রপ স্টাইলের ফ্যানপেজ বিল্ডার যেটি আমরা মূলত পেজের এডমিনদের জন্য ডেভেলপ করেছিলাম। এবং সেই সময় মানে ২০০৯-২০১১ পর্যন্ত এটি ব্যাপক ভাবে ব্যবহার করা হয়েছিলো। পাশাপাসি বিভিন্ন লিডিং পোর্টালে এটি ফিচার করা হয়েছিলো। এটি সত্যি আমার জন্য অনেক গর্বের মুহূর্ত এবং এখনো আমি এটা নিয়ে গর্বিত বোধ করি।

 আপনার প্রতিদিনের কাজ করার জন্য কোন ডিভাইসটি বেশি ব্যবহার করে থাকেন এবং কেন ?

সত্যি বলতে আমি মোটেও একজন স্মার্টফোন ব্যবহারকারির মধ্যে পরি না। তবে আমার একটি ওয়াল্টন প্রিম এস২ আছে যেটি স্মার্টফোন হওয়া সত্ত্বেও আমি সাধারণ ফিচার ফোনের মতোই ব্যবহার করি। এটিতে আমি “Simple Note“এবং “Evernote” ব্যবহার করি নোট নেয়ার জন্য। আর প্রোজেক্ট ম্যানেজ এর কিছু কাজে এটিতে “Trello” ব্যবহার করি। এর বাইরে আমি আমার ফোন বেশি একটা ব্যবহার করি না।  আমার একটি ম্যাকবুক প্রো আছে যেটি ২০০৯ এর মডেল যেটিতে আমি আমার অধিকাংশ কাজ করি। পাশাপাশি গ্রাফিক ডিজাইনের জন্য একটি আইম্যাক আছে ২০০৮ এর মডেল। আমি হঠাৎ সিস্টেম ক্রাশ এবং ডাটা হারানো থেকে বাঁচতে নিয়মিত “Time Machine” অ্যাপ্লিকেশন ব্যবহার করি।

তিনটি অ্যাপ্লিকেশন,সফটওয়্যার বা টুলস যেগুলো ব্যতিত আপনি একেবারেই  চলতে পারেন না ?

১. Terminal, ২. Evernote এবং অবশ্যই ৩. Trello

আপনার কাজের যায়গাটি কেমন ?

আমার অফিসটি খুব বেশি জাঁকজমকপূর্ণ না। একটি ২০০৮ সালের আইম্যাক আছে যেটির সাথে একটি আসুসের মনিটর লাগানো আছে। কারন ডিসপ্লে বড় না হলে আমি আবার কাজ করে মজা পাইনা। সাথে আছে একটি আইপড (সেকেন্ড জেনারেশন) কারন মিউজিক ছাড়া আমার কাজ করা প্রায় অসম্ভব। আর আমার হেডফোন টি হেভিটের। এতো গেলো অফিস আর বাসায় কাজ করার জন্য আছে একটি ম্যাকবুক প্রো ২০০৯ এর মডেল সাথে বাড়তি মনিটর হিসেবে আছে ডেল এস২২৪০এল। আগেই বলেছি বড় মনিটর ছাড়া কাজ করতে পারি না ।

কাজ করার সময় আপনি কোন ধরনের গান বা কবিতা শুনতে পছন্দ করেন ?

আমার কান্ট্রি মিউজিক শুনতে বেশি ভালো লাগে। আর যখন খুব বেশি বিভ্রান্ত থাকি তখন এম্বিয়েন্ট মিউজিক শুনি। এছাড়া ২টি রেডিও স্টেশন আছে যা আমার খুব ভালো লাগে বা বেশি শুনা হয়  1.fm , Absolute-COUNTRY-s151792

প্রতিদিনের টু-ডু লিস্ট করার জন্য কোন সফটওয়্যার/পন্থা টি আপনার কাছে সেরা মনে হয় ?

Evernote এবং Trello

একজন বাংলাদেশি হিসেবে যানজট আমাদের নিত্য দিনের সঙ্গী। আপনি যখন যানজটে অলস বসে থাকেন তখন কি করেন ?

সৌভাগ্যবসত আমার একটি বাইক আছে, যে কারনে আমার খুব একটা ট্র্যাফিক জ্যামে বসে থাকতে হয় না। বাইরে বের হলে মোটামুটি জ্যাম ছাড়াই গন্তব্যে পৌঁছে যেতে পারি :)

কোন প্রযুক্তি পণ্য ছাড়া আপনার একটুও চলে না ?

আমার ম্যাকবুক প্রো। সত্যি বলতে মোবাইল ফোন আমার খুব একটা পছন্দ হয় না।

আপনি কোন সময়টাতে কাজ করতে সবচেয়ে বেশি পছন্দ করেন ?

রাত ১২টা থেকে ভোর ৪টা।

আপনার দৈনিক ঘুমনোর সময়সূচি কেমন ?

ভোর ৪টা থেকে দুপুর ১২টা। কেমন যেন শোনাচ্ছে না? আমি জানি :)

কোন কাজটিতে আপনি সবার থেকে একটু আলাদা, একটু ভালো –

আমার মনে হয়, মানুষের আনুপ্রেরণা যোগানো :)

গুণীজনদের কাছ থেকে পাওয়া এখন পর্যন্ত সেরা উপদেশ আপনার কাছে কোনটি মনে হয়েছে ?

When you try to make a living, there’s aint no thing as pride

একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার কে কোন বইগুলো অবশ্যই পড়া উচিৎ ?

আমার নিজের অভিজ্ঞতা থেকে বলতে গেলে আমি নিম্নের ৪টি বইয়ের কথা বলবো- ১. গেটিং রিয়াল বাই ৩৭ সিগন্যাল, ২. ডোন্ট মেক মি থিংক বাই স্টিভ ক্রুগ, ৩. পিএইচপি অবজেটক্স, পার্টনার্স অ্যান্ড প্র্যাকটিস বাই ম্যাট যান্ডট্রা এবং ৪. ডিজাইন প্যাটার্নস বাই গ্যাং অফ ফোর

Getting Real: The Smarter, Faster, Easier Way to Build a Successful Web Application

Getting Real: The Smarter, Faster, Easier Way to Build a Successful Web Application

Don't Make Me Think, Revisited: A Common Sense Approach to Web Usability

Don’t Make Me Think, Revisited: A Common Sense Approach to Web Usability

PHP Objects, Patterns, and Practice

PHP Objects, Patterns, and Practice

Design Patterns: Elements of Reusable Object-Oriented Software

Design Patterns: Elements of Reusable Object-Oriented Software

 

যেকোনো জটিল পরিস্থিতিতে নিজের কাজ করার মানসিকতা ঠিক রাখার জন্য আপনি কি করেন ?

তখন সরাসরি অবসরে চলে যাই, কারন আমি মনে করি নতুন করে কাজ শুরু করার জন্য এটিই সবচেয়ে ভালো উপায়। যতক্ষণ আমি কাজ থেকে দূরে থাকি ততক্ষণ সিনেমা দেখে বা বন্ধুদের সাথে আড্ডা দিয়ে সময় পার করি।

অন্যান্য সব বিষয় যেমন ব্যাক্তিগত কাজ, পারিবারিক কাজ ইত্যাদি খেয়াল রেখে আপনি কোম্পানি সঠিক ভাবে পরিচালনা করেন কিভাবে ?

পরিবার নিয়ে আমার খুব একটা দুশ্চিন্তা করা লাগে না কারন আমি ভাগ্যবান যে আমার স্ত্রী একাই আমার পরিবারের সবকিছু দেখভাল করে। যদিও আমি খুব ব্যস্ত থাকি তারপরেও চেষ্টা করি প্রতি সপ্তাহে একটু সময় বের করে বাড়তি যে কাজ বা অফিসের বাইরে যে কাজ গুলো থাকে সেগুলো সেরে ফেলার। এতে আমার খুব বেশি একটা সমস্যা হয় না।

আপনি এখন যে স্থানে আছে সেখান থেকে আগামী ৫ বছরের মধ্যে নিজেকে কোথায় দেখতে চান ?

বর্তমানে আমি “থিমবাকেট” নিয়ে কাজ করছি। এটি আমার নতুন একটি স্টার্টআপ এবং এই কাজে আমার সাথে আরও তিনজন আছে । আগামী ৫ বছরে আমি নিজেকে ফ্রি একটি মানুষ হিসেবে দেখতে চাই, যখন মনচায় তখন ছুটি কাটাতে চাই, নিজের ব্যক্তিগত বা পছন্দের মানুষদের সাথে আরও বেশি বেশি সময় কাটাতে চাই।

যারা ভবিষ্যতের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে যাচ্ছে তাদেরকে আরও উৎসাহিত করতে আপনার কোন উপদেশ আছে কি

অবশ্যই, নতুনদের জন্য আমার ব্যক্তিগত পরামর্শ হবে, সবসময় সততার সাথে কাজ করুন, কখনো শুধু টাকার পেছে ছুটবেন না। সবসময় চেষ্টা করবেন নতুন কিছু শেখার যেটি আপনার ক্যারিয়ারের জন্য ভালো হয়। আরও একটি পরামর্শ থাকবে কাজের ফাকে একটু বন্ধু মহল বা আপনার কমিউনিটিতে সময় দিবেন। এতে করে দেখবেন আপনার কাজ করার আগ্রহটা আরও বাড়বে। এইটা হলেই চলবে :)

শূন্যস্থান পুরন করুন, আমি এই একই প্রশ্নের উত্তর গুলো ______ কাছ থেকে শুনতে পছন্দ করব

Mizanur Rahman

মিজানুর রহমান

Shares