আমি আবু আশরাফ মাসনুন, ট্রান্সেন্ডিও এর ফাউন্ডার
আমি যেভাবে কাজ করি

Shares

নাম এবং পেশা:

আবু আশরাফ মাসনুনট্রান্সেন্ডিও এর ফাউন্ডার; গুগল বিজনেস গ্রুপ খুলনা এর কো-ম্যানেজার এবং পোলার ডিজাইন এ ওয়েব ডেভেলপার।

আপনি ৬ বছর ধরে পেশাদার সফ্টওয়্যার ডেভেলপার, কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে আপনি কোড করতে ভালবাসেন ও কেন ?

পাইথন আমার সবচেয়ে প্রিয়। সিনট্যাক্স খুব সিম্পল কিন্তু এক্সপ্রেসিভ। অল্প কোড লিখে কাজ শেষ করা যায়, প্রোডাক্টিভিটি একটা বড় পাওয়া পাইথন থেকে। পাইথনের ব্যবহার আছে প্রায় সব সেক্টরেই, তাই যে কাজই করতে চাই, দেখা যায় পাইথনের কোন না কোন মডিউল আছে ওটা করার জন্য। বিশেষ করে ডাটা সায়েন্স আর মেশিন লার্নিং এর জন্য পাইথন এর কমিউনিটি ও নানা ওপেন সোর্স মডিউল খুবই কাজের।

জাভাস্ক্রীপ্ট ছাড়া আসলে আজকাল চলা যায় না। ব্রাউজার, সার্ভার, ডিস্ট্রিবিউটেড সিস্টেম এমনকি মাইক্রোপ্রসেসর লেভেলেও আজকাল জাভাস্ক্রীপ্ট এর জয়জয়কার। মূলত ফ্রন্টএন্ডে ছোট খাটো কাজ করতে করতে জাভাস্ক্রীপ্ট শেখা। এরপর নোডজেএস আর চমৎকার একটা কমিউনিটি পেয়ে অল্প সময়েই জাভাস্ক্রীপ্ট এর ভক্ত হয়ে যাই। মজা করে জাভাস্ক্রীপ্ট শেখার জন্য টেকনিক্যাল মেশিন এর “টেসেল” কিনেছি, ওটা নিয়ে এক্সপেরিমেন্ট করতে করতেই জাভাস্ক্রীপ্ট টা আরও ভালোভাবে রপ্ত করার চেষ্টা করছি। জাভাস্ক্রীপ্ট দেখতে অনেক সহজ মনে হলেও আদতে এটা বেশ জটিল একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, সতর্ক না থাকলে কোড খুব দ্রুত অপরিচ্ছন্ন ও অগোছালো হয়ে উঠতে পারে ।

পিএইচপি ডেভেলপার হিসেবে আমার ক্যারিয়ার শুরু হয়েছিলো, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলোর ভিতরে পিএইচপিই সবচেয়ে ভালো পারি। এখনও পিএইচপিতে কাজ করা হয় মাঝে মাঝে। বিশেষ করে সিম্ফনি, লারাভেল আমার ভালো লাগে । পিএইচপিতে নতুন নতুন বেশ চমৎকার কিছু ফিচার এসেছে। এছাড়াও জেন্ড ইঞ্জিন এর সাথে পাল্লা দিয়ে ফেইসবুক এইচএইচভিএম তৈরি করেছে, কমিউনিটিও কোড কোয়ালিটি নিয়ে সচেতন হচ্ছে – সব কিছু মিলিয়ে আমি এখনো মডার্ন পিএইচপিতে কোড লেখাটা এনজয় করি।

এছাড়া ইদানীং গুগলের “গো” ল্যাঙ্গুয়েজটি শেখার চেষ্টা করছি।

masnun-about
masnun-php

ডেভেলপমেন্টের জন্য কোন IDE টি আপনার কাছে সেরা মনে হয় ?

ডেভেলপমেন্টের জন্য আমি জেটব্রেইনস এর আইডিই পছন্দ করি। পিএইচপির জন্য পিএইচপিস্টর্ম, পাইথনের জন্য পাইচার্ম এবং জাভাস্ক্রীপ্ট এর জন্য আমি ওয়েবস্টর্ম ব্যবহার করি। এদের আইডিইগুলো এতটাই চমৎকার যে আমি বলে বোঝাতে পারবো না। তবে, এই প্রোডাক্টগুলো কমার্শিয়াল। পাইচার্ম এর অবশ্য একটি ফ্রী কমিউনিটি এডিশন আছে কিন্তু আমি যেহেতু প্রফেশনালি ব্যবহার করি, তাই প্রফেশনাল এডিশনটাই ব্যবহার করা হয়। যে প্রোডাক্টিভিটি পাই, সেই তুলনায় এদের দাম নগন্য।

আইডিইর বাইরে টেক্সট এডিটর হিসেবে মূলত সাবলাইম টেক্সট ও ভিম ব্যবহার করা হয় ।

masnun-img-1
masnun-img-2

ডেভেলপমেন্টের জন্য কোন অপারেটিং সিস্টেম(ওএস) আপনি ভাল মনে করেন ?

ম্যাক ওস এক্স এবং লিনাক্স। আমি লোকালি ওসএক্স এই কাজ করি। মাঝে মাঝে অবশ্য ভ্যাগ্রান্ট ব্যবহার করে ভার্চুয়াল বক্সে লিনাক্স সেটাপ দিয়ে ব্যবহার করি। প্রোডাকশন এনভায়রনমেন্টে আমার লিনাক্সই পছন্দ।

সফটওয়্যার ডেভেলপমেন্টের জন্য কোন সাইট বা ব্লগগুলো আপনি নিয়মিত ভিজিট করেন ?

একসময় নানা ব্লগ ফলো করতাম। এরপর নিয়মিত করা হয়নি। এখন বেশীরভাগ সময়ই রেডিট কিংবা হ্যাকার নিউজেই সময় কাটাই। ওখানেই সফটওয়্যার ডেভেলপমেন্ট এর লেটেস্ট ট্রেন্ড সম্পর্কে জানতে পারি।

এমন কোনো প্রোজেক্ট বা প্রোডাক্ট আছে কি যেটি নিয়ে আপনি গর্ব বোধ করেন ?

আমাদের বেশ কিছু প্রজেক্ট এবং প্রোডাক্ট আছে। এর মধ্যে পর্তুগালের স্পোর্টস ইনডাস্ট্রির জন্য করা একটি অনলাইন প্লাটফর্ম আছে যেখানে ব্যবহারকারীরা অনলাইনে বিভিন্ন ক্লাবে বুকিং করতে পারে। এছাড়াও আমাদের একাউন্টিং ও সেলস ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহার করছে শর্মা হাউজ খুলনা। এই দুটি প্রজেক্টই পাইথন, জ্যাঙ্গো এবং এ্যাঙ্গুলারজেএস এ করা।

masnun-gbgkhullna

আপনার সম্প্রতি অবদান রাখা কোন প্রিয় ওপেন সোর্স প্রজেক্ট (বা প্রকল্প) আছে?

আমি ছোট ছোট আইডিয়া নিয়ে কাজ করতে ভালোবাসি কারন বড় প্রজেক্টে কাজ করার মত ধৈর্য্য থাকে না। এই বদঅভ্যাসের কারনে আমার গিটহাবে শুধু ছোট ছোট টুল পাওয়া যাবে, বড় তেমন কিছু নেই। আমার অবদান রাখা ওপেন সোর্স প্রজেক্টগুলো পাওয়া যাবে এখানে – github.com/masnun

আপনার প্রতিদিনের কাজ করার জন্য কোন ডিভাইসটি বেশি ব্যবহার করে থাকেন এবং কেন ?

আমার ম্যাকবুক প্রো আর আইফোন। কাজের জন্য ম্যাকবুক আর কাজের ফাকে ফাকে রেডিট চেক করা কিংবা গেম খেলার জন্য ফোন ব্যবহার করা হয়। এছাড়াও বাসার বাইরে থাকলে ইমেইল বা স্কাইপের জন্যও আমি ফোনের উপর নির্ভরশীল।

তিনটি অ্যাপ্লিকেশন,সফটওয়্যার বা টুলস যেগুলো ব্যতিত আপনি একেবারেই চলতে পারেন না ?

  • জেটব্রেইনস এর আইডিই
  • ট্রেলো
  • গুগল এর প্রোডাক্টগুলো (ড্রাইভ, জিমেইল, কনট্যাক্টস, ক্যালেন্ডার)

masnun-mobile

আপনার কাজের যায়গাটি কেমন ?

আমি বাসায় বসেই কাজ করি। আমার ডেস্ক এ ম্যাকবুক প্রোর সাথে একটি এক্সটার্নাল মনিটর কানেক্টেড থাকে। পাশেই বারান্দা, বাইরে ছোট্ট একটা পুকুর। পুকুরের চারপাশে নানা ধরনের গাছ। বাইরে তাকালেই সবুজ চোখে পড়ে। কাজ করতে করতে মাঝে মাঝে বাইরে তাকালেই মনটা সতেজ হয়ে যায়। বৃষ্টির দিনগুলোতে প্রকৃতির কাছাকাছি বসে কোড লিখতে আরও ভালো লাগে।

masnun-workspace

কাজ করার সময় আপনি কোন ধরনের গান বা কবিতা শুনতে পছন্দ করেন ?

আমি সাধারনত অনলাইন রেডিও শুনি। আইটিউন্স এর অল্টারনেটিভ রক চ্যানেল বেশী শোনা হয়।

আপনার সময় বাঁচানোর সেরা শর্টকাট বা লাইফহ্যাক কি?

সময় বাঁচানোর সবচেয়ে ভালো উপায় সময়ের কাজ সময়ে করা। এছাড়া আমি অন্যকোন লাইফহ্যাক ব্যবহার করি না।

প্রতিদিনের টু-ডু লিস্ট করার জন্য কোন সফটওয়্যার/পন্থা টি আপনার কাছে সেরা মনে হয় ?

ট্রেলোতে আমার সব কাজের জন্য আলাদা আলাদা বোর্ড আছে। ওখানে আমি নির্দিষ্ট কিছু লিস্ট মেইনটেইন করি – “To Do”, “Work In Progress”, “Review”। যেগুলো করতে হবে সেগুলো প্রায়োরিটি অনুসারে টুডু লিস্টে যোগ করি। কাজ শুরু করার সময় ওয়ার্ক ইন প্রোগ্রেস এনে রাখি। শেষ হয়ে গেলে হয় রিভিউ লিস্টে যোগ করি অথবা রিভিউ না লাগলে আর্কাইভ করি।

একজন বাংলাদেশি হিসেবে যানজট আমাদের নিত্য দিনের সঙ্গী। আপনি যখন যানজটে অলস বসে থাকেন তখন কি করেন ?

আমি যানজট এড়ানোর জন্যই ঢাকা ছেড়ে খুলনায় এসে শুরু করেছি ট্রান্সেন্ডিও। খুলনায় কোন যানজট নেই। তাই অলস বসে থাকা হয় না । আনপ্রোডাক্টিভ সময়ও নষ্ট হয় না।

আপনার ফোন এবং কম্পিউটার ছাড়াও, কোন গ্যাজেট ছাড়া আপনি চলতে পারবেন না এবং কেন?

আমার ফোন এবং ল্যাপটপ ছাড়া আর কোন নিত্য ব্যবহার্য গ্যাজেট নেই।

আপনি কোন সময়টাতে কাজ করতে সবচেয়ে বেশি পছন্দ করেন ?

গভীর রাতে।

আপনার দৈনিক ঘুমানোর সময়সূচি কেমন?

ভোর রাতে ঘুমাই, দুপুর বেলায় উঠি। তবে এই রুটিন আস্তে আস্তে পাল্টে ফেলছি। অল্প রাতে ঘুমিয়ে সকাল সকাল উঠে পড়ার ইচ্ছা আছে সামনের দিনগুলোতে।

কোন কাজটিতে আপনি সবার থেকে একটু আলাদা, একটু ভালো –

আমার এরকম কোন গুন নেই যেটায় আমি অন্যদের চেয়ে আলাদা। আমি আর দশটা মানুষের মতই।

গুণীজনদের কাছ থেকে পাওয়া এখন পর্যন্ত সেরা উপদেশ আপনার কাছে কোনটি মনে হয়েছে?

আরটিএফএম – রিড দ্যা ফা** ম্যানুয়াল

আমরা অনেকেই নিজে নিজে কষ্ট করে শিখতে চাই না। গুগল ঘেটে কিংবা স্ট্যাক ওভার ফ্লো থেকে কপি পেস্ট করে কাজ চালিয়ে নিতে চাই। ডেডলাইনে এরকমটা সবাই কম বেশী করে তবে এতে আসলে শেখাটা হয় না। আমাদের উচিৎ অন্যদের সাহায্য নিলেও জিনিসটা কি, কিভাবে, কেন – ভালোভাবে বুঝে শুনে তারপর কাজ করা। ডকুমেন্টেশন ধৈর্য্য ধরে পড়ার সুবিধাটা পরবর্তীকালে বেশ ভালোভাবেই টের পাওয়া যায়।

একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার কে কোন বইগুলো এবং সিনেমাগুলো অবশ্যই পড়া ও দেখা উচিৎ ?

বই:

মুভি:

যেকোনো জটিল পরিস্থিতিতে নিজের কাজ করার মানসিকতা ঠিক রাখার জন্য আপনি কি করেন?

কাজের উপর ফোকাস করি।

আপনি নিজেকে এখন থেকে পরবর্তী ৫ বছরের মধ্যে কোথায় দেখতে চান?

আমার অনেক দিনের শখ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং রোবোটিক্স নিয়ে কাজ করার। ইচ্ছা আছে নিজেকে ৫ বছর পরে এই ইন্ডাস্ট্রিতে দেখার।

যারা ভবিষ্যতের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে যাচ্ছে তাদেরকে আরও উৎসাহিত করতে আপনার কোন উপদেশ আছে কি?

পড়ার এবং শেখার কোন বিকল্প নেই, শেষও নেই। মৃত্যুর আগ পর্যন্ত শিখতে হবে।

শূন্যস্থান পুরন করুন, আমি এই একই প্রশ্নের উত্তর গুলো ______ কাছ থেকে শুনতে পছন্দ করব।

রিফাত নবীmasnun-rifat-nobi

Shares