আমি মোজাম্মেল হক, লিভিং অন কোডসের প্রতিষ্ঠাতা/উপদেষ্টা
আমি যেভাবে কাজ করি

Shares

নাম এবং পেশা

মোজাম্মেল হকভ্যানটেজ ল্যাবস ঢাকা এর ডেভেলপমেন্ট ম্যানেজার। লিভিং অন কোডসের প্রতিষ্ঠাতা/উপদেষ্টা।

আপনি ১৩+ বছর ধরে পেশাদার সফ্টওয়্যার ডেভেলপার, কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে আপনি কোড করতে ভালবাসেন ও কেন ?

আমি জাভায় কোড করতে পছন্দ করি কারণ আমার মতে জাভার ইকোসিস্টেম খুব স্থিতিশীল, পরিণত এবং তাদের একটি বিশাল সংখ্যক সলিড লাইব্রেরি আছে।

ডেভেলপমেন্টের জন্য কোন IDE টি আপনার কাছে সেরা মনে হয় ?

আমি আমার বেশির ভাগ ডেভেলপমেন্টের প্রয়োজনে Spring Tool Suite সবচেয়ে বেশি ব্যবহার করি। এটা Pivotal এর মাধ্যমে সরবরাহ করা হয় এবং তারা এখন Spring ডেভেলপমেন্টের জন্য দায়বদ্ধ। তারা Spring এর বৈশিষ্ট্যের সঙ্গে দৃঢ়ভাবে ঐক্যবদ্ধ এবং আমার মনে হয় আমার জন্য এই IDE ব্যবহারের সবচেয়ে শক্তিশালী দিক হল এটি সহজে ব্যবহারযোগ্য এবং যে কোনো নতুন ডেভেলপার সহজে এটির একটি কপি বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন।

mozammel-haque-ide

ডেভেলপমেন্টের জন্য কোন অপারেটিং সিস্টেম(ওএস) আপনি ভাল মনে করেন ?

লিনাক্স (উবুন্টু)- সহজে ডেভেলপমেন্ট এবং উৎপাদনশীল টুল খুঁজে পাবার জন্য। শক্তিশালী দিক হল এটা ওপেন সোর্স এবং আপনি অভ্যন্তরীণ রূপরেখা থেকে পরিবর্তন করতে/শিখতে পারবেন এবং আপনার ইচ্ছামত আপনি পরীক্ষা করতে পারবেন। এছাড়াও বর্তমানে অধিকাংশ ডেভেলপমেন্ট টুলের এখন উবুন্টু্র জন্য সরাসরি সমর্থন আছে।

mozammel-haque-os

সফটওয়্যার ডেভেলপমেন্টের জন্য কোন সাইট বা ব্লগগুলো আপনি নিয়মিত ভিজিট করেন ?

এমন কোনো প্রোজেক্ট বা প্রোডাক্ট আছে কি যেটি নিয়ে আপনি গর্ব বোধ করেন ?

  1. mNetServices, একটি হাসপাতালের ওপেন সোর্স ইনফর্মেশন যা সিস্টেম বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগ, DMC এর জন্য পাইলট প্রকল্প হিসাবে স্থাপিত হয়েছে।
  2. মার্কিন ক্রীড়া ইভেন্টের জন্য ভৌগলিক অবস্থান ভিত্তিক সামাজিক ফটোওয়াল

mozammel-haque-project

আপনার সম্প্রতি অবদান রাখা কোন প্রিয় ওপেন সোর্স প্রজেক্ট (বা প্রকল্প) আছে?

mNetServices

আপনি “ঢাকা রেসিং”, একটি থ্রিডি রেসিং গেমের প্রকল্প পরিচালক ছিলেন। কেন আপনি গেমটির আপডেট/বিকাশ অব্যাহত রাখলেন না?

একটি নির্দিষ্ট ব্যবসায়িক পরিকল্পনা ছিল এবং এটি একটি পণ্য হিসাবে সফল হয়। আমরা মুনাফা অর্জন করি এবং গেমটির প্রকাশের পরে আমাকে আমার বিশ্ববিদ্যালয়ের পড়ালেখায় ফিরতে হয়েছিল। যখন আমি টীমটির সঙ্গে কাজ করি আমি তখন বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলাম এবং আমার গ্রাজুয়েশন শেষ করতে কানাডা ফিরে যেতে হয়েছিল। যেটি ছিল গেমটির আরও ডেভেলপমেন্ট না হবার প্রধান কারণ। এছাড়াও স্থানীয় বাজার একটি স্থানীয় গেম বেশী দাম দিয়ে কেনার মত যথেষ্ট পরিণত ছিলনা। স্থানীয় বাজার মূল দামের সামান্য কিছু দিয়ে পাইরেটেড কপি কিনত যা বিজনেস মডেলটি ধরে রাখা কঠিন করে তুলেছিল ।

আমরা যতদূর জানি আপনি “এজাইল মেথডোলজিস ” এর বিশেষজ্ঞ। যারা তাদের কোম্পানি বা দলের মধ্যে এজাইল মেথডোলজিস বজায় রাখতে চান, আপনার তাদের প্রতি কি কোন পরামর্শ আছে?

আমি স্ক্রাম সাইন্স ২০০৮ থেকে করে আসছি । তাই আমি এটিতে ফোকাস করতে পারি। আমি ডেভেলপমেন্ট টীমের যে জিনিসটিতে জোর দিতে চাই ,তা হল স্ক্রাম মাস্টার টীমের প্রধান নন। তিনি শুধুমাত্র একজন ফ্যাসিলিটেটর যাতে ডেভেলপমেন্ট টীম পূর্ণ ক্ষমতার সঙ্গে কাজ করতে পারে। যখন ডেভেলপমেন্ট টীমের দায়িত্ব কাজের সফ্টওয়্যার তৈরি করা , একজন স্ক্রাম মাস্টারের দায়িত্ব হল পূর্ণ পর্যায়ে কাজ করতে পারেন এমন ওয়ার্কিং টীম তৈরি করা। প্রাথমিক পর্যায়ে এই সকল মান থাকাটা হচ্ছে একটি টীমের স্ক্রামের সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ।

এই বছর থেকে আপনি “Living On Codes” এর উপদেষ্টা/প্রতিষ্ঠাতা। এই ব্যাপারে আপনি বিস্তারিত কিছু শেয়ার করুন?

আমি ইন্ডাস্ট্রি এবং ফ্রেশ গ্র্যাজুয়েটদের প্রযুক্তিগত জ্ঞানের মধ্যে একটি দূরত্ব পেয়েছি। আপনি যখন প্রকৃতপক্ষে কোন কাজের সাথে যুক্ত থাকবেন না তখন ইন্ডাস্ট্রি এক্সপার্টদের থেকে শেখা সহজ নয় । তারপর আবার আপনাকে সেখানে একটি ভাল কাজ পেতে সাম্প্রতিক উন্নয়ন পদ্ধতি জানতে হবে। যখন আমি কিছু ফ্রেশ গ্র্যাজুয়েটদের নিয়োগ দিয়েছিলাম, তাদের প্রশিক্ষিত করতে আমাকে বেশ কিছু সময় ব্যয় করতে হয়েছিল। আমি জানি যে অন্য অনেক কোম্পানি একই কাজ করছে তাদের নতুন নিয়োগকারীদের জন্য বুটস্ট্র্যাপ সময় নির্ধারণ করছে। আমি LivingOnCodes.com সাইট এর অনলাইন প্রশিক্ষণ কোর্স অফারের মাধ্যমে এই ব্যবধান কমাতে চেয়েছিলাম। যেখানে একজন ফ্রেশ গ্র্যাজুয়েট, বা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইন্ডাস্ট্রি এক্সপার্টদের কাছ থেকে জানতে পারবে এবং এছাড়া কোম্পানিরাও ইন্ডাস্ট্রির নতুন ধারা সম্পর্কে ভাল জ্ঞান আছে এমন গ্র্যাজুয়েটদের পাবে।

আপনি তো বিডি সাইক্লিস্টের এর প্রতিষ্ঠাতা? কখন,কিভাবে এবং কেন আপনি শুরু করেছিলেন? এই কমিউনিটির সাথে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?

আমি ২০১১ সালের মে মাসে BDCyclists গ্রুপের যাত্রা শুরু করি। প্রাথমিকভাবে আমি একটি ফেসবুক গ্রুপ তৈরি করি যাতে করে আমরা সহজেই আমাদের রাইডগুলো সংগঠিত করতে পারি। তারপর এটি একটি ভাইরাল ট্রেন্ডের মত ধরা দেয় এবং আমরা শুধু একের পর এক রাইড যোগ করতে থাকি। বর্তমানে এটি পঞ্চাশ হাজার সদস্যের একটি শক্তিশালী গ্রুপ।

আমাদের ভবিষ্যৎ পরিকল্পনা হল বাংলাদেশের শহুরে যাতায়াতের একটি টেকসই মাধ্যম হিসাবে সাইক্লিংকে নিতে অন্যদের উদ্দীপ্ত করা। আমরা এতদিন ধরে যা করে আসছি, আমাদের শুধু সেটাকে চালিয়ে যেতে হবে। আসলে যা এখন আমরা করছি, সেই একই উদ্যম ও শক্তি নিয়ে BDCyclists এর সাথে চালিয়ে যাওয়াটাই একটা চ্যালেঞ্জ।

আপনার প্রতিদিনের কাজ করার জন্য কোন ডিভাইসটি বেশি ব্যবহার করে থাকেন এবং কেন ?

আমার কাজ ল্যাপটপ দিয়ে। এটা ৩২ জিবি র‍্যাম সমৃদ্ধ একটি Lenovo Workhorse। আমি এতে প্রচুর জিনিস রাখতে পারি এবং এটি এই অত্যাচার সহ্য করতে পারে।

তিনটি অ্যাপ্লিকেশন,সফটওয়্যার বা টুলস যেগুলো ব্যতিত আপনি একেবারেই  চলতে পারেন না ?

  1. Todo.txt
  2. Evernote
  3. Podkicker Pro – অ্যান্ড্রয়েড ভিত্তিক পোডকাস্ট অ্যাপ্লিকেশন

আপনার কাজের যায়গাটি কেমন ?

আমার দুটি ওয়ার্কস্পেস আছে। একটি আমার অফিসে,যেখানে আমার ল্যাপটপে আমি পুরো সময় লিনাক্স (উবুন্টু) ব্যবহার করি, যার সাথে একটি সোজা ও একটি অনুভূমিক মনিটর সেটআপ যুক্ত থাকে। আমি যান্ত্রিক কীবোর্ড এবং ছোট মাউস ব্যবহার করতে পছন্দ করি।

mozammel-haque-workspace

কাজ করার সময় আপনি কোন ধরনের গান বা কবিতা শুনতে পছন্দ করেন ?

মৃদু পিয়ানো যন্ত্রসঙ্গীত।

আপনার সময় বাঁচানোর সেরা শর্টকাট বা লাইফহ্যাক কি?

আমি যেখানে সম্ভব সাইক্লিং করি।

প্রতিদিনের টু-ডু লিস্ট করার জন্য কোন সফটওয়্যার/পন্থা টি আপনার কাছে সেরা মনে হয় ?

Todo.txt

mozammel-haque-todo

একজন বাংলাদেশি হিসেবে যানজট আমাদের নিত্য দিনের সঙ্গী। আপনি যখন যানজটে অলস বসে থাকেন তখন কি করেন ?

আমি আমার সাইকেল দ্বারা কর্মস্থলে যাতায়াত করি এবং এর মাধ্যমে ওয়ার্কআউট করি।

mozammel-haque-cycling1
mozammel-haque-cycling2

আপনার ফোন এবং কম্পিউটার ছাড়াও, কোন গ্যাজেট ছাড়া আপনি চলতে পারবেন না এবং কেন?

কিন্ডল। আমি ই-বুকগুলো আমার কিন্ডলে পড়তে পছন্দ করি। আমার আমাজন ওয়েব স্টোরে একটি যথেষ্ট ক্রমবর্ধমান ই-বুক লাইব্রেরি আছে।

আপনি কোন সময়টাতে কাজ করতে সবচেয়ে বেশি পছন্দ করেন ?

দুপুর ২টা – সন্ধ্যা ৬টা।

আপনার দৈনিক ঘুমানোর সময়সূচি কেমন ?

রাত ১২টা – সকাল ৭ টা।

কোন কাজটিতে আপনি সবার থেকে একটু আলাদা, একটু ভালো –

আমার আবেগের জায়গা নিয়ন্ত্রণ করা।

গুণীজনদের কাছ থেকে পাওয়া এখন পর্যন্ত সেরা উপদেশ আপনার কাছে কোনটি মনে হয়েছে ?

সময়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ প্রচেষ্টার মধ্যে সাফল্যের চাবিকাঠি নিহিত।

একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার কে কোন বইগুলো এবং সিনেমাগুলো অবশ্যই পড়া ও দেখা উচিৎ ?

সিনেমা:

আর মনে করতে পারছি না, খুব বেশি সিনেমা দেখা হয়না।

mozammel-haque-books

যেকোনো জটিল পরিস্থিতিতে নিজের কাজ করার মানসিকতা ঠিক রাখার জন্য আপনি কি করেন ?

গতানুগতিক কাজের বাইরে যেসব কাজ আমার মনকে প্রফুল্ল করতে পারে সেগুলোতে ফোকাস করে ও স্ব-প্রণোদনমূলক কাজের মাধ্যমে । কখনও আমি এক্সারসাইজ করি, আবার কখনও হাঁটতে বের হই।

আপনি নিজেকে এখন থেকে পরবর্তী ৫ বছরের মধ্যে কোথায় দেখতে চান?

পরবর্তী কয়েক বছরে, আমি  আমার প্রযুক্তি প্লব কমাতে এবং আমার পছন্দের কয়েকটি প্রযুক্তিগত stacks এর উপর ফোকাস এবং তাদের উপর গভীর জ্ঞান লাভ করতে চাই। একজন সফটওয়্যার ডেভেলপার হিসেবে নিজেকে সবসময় উন্নত করার জন্য আমার তৃষ্ণা মেটাতে এটি হল আমার ব্যক্তিগত এজেন্ডা।

যারা ভবিষ্যতের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে যাচ্ছে তাদেরকে আরও উৎসাহিত করতে আপনার কোন উপদেশ আছে কি?

ধারাবাহিকতা হল সাফল্যের চাবিকাঠি, বিশেষ করে সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য। আপনি সবচেয়ে সফল সফটওয়্যার ডেভেলপার হবার পথে চারপাশে চ্যালেঞ্জের সম্মুখীন হবেন।

একজন বড় মাপের এবং একজন মাঝারি মাপের ডেভেলপারের এর মধ্যে পার্থক্য হল কিভাবে তারা তাদের চেষ্টার চ্যানেল ব্যবহার করে তাদের লক্ষ্যের দিকে অগ্রসর হচ্ছে এবং বাকি যেসব জিনিস তাদেরকে উন্নতির দিকে এগিয়ে নিচ্ছে না সেগুলকে না বলছে।

শূন্যস্থান পুরন করুন, আমি এই একই প্রশ্নের উত্তর গুলো ______ কাছ থেকে শুনতে পছন্দ করব।

সাজ্জাদুল হাকিম

mozammel-haque-sajjadul-hakim

Shares